এলাচের যত গুণ

আমার ওয়েবসাইটে আসার জন্য ধন্যবাদ

গরম মশলা বলতে আমরা যে মশলাগুলোকে বুঝি, তার মধ্যে অন্যতম হচ্ছে এলাচ। সুগন্ধি মশলা হিসাবে এলাচ রান্নায় যোগ করে অনন্য গন্ধ ও স্বাদ। এলাচের ব্যবহার কেবল রান্নাতেই সীমাবদ্ধ নয়, বরং নানা ওষুধই গুণাবলী এবং স্বাস্থ্য উপকারিতায় ভূমিকা রাখছে। দিনে একটা এলাচ খেলে, অনেক রোগ-জ্বালা থেকে মুক্তি পাওয়া যায়। প্রাচীন কাল থেকে আয়ুর্বেদে অতি-সমাদৃত এলাচ। প্রতিদিন মাত্র ১ টি করে এলাচ (Cardamom) খাওয়ার ফলে নানা রকম শারীরিক সমস্যার সমাধান (health benefits) পাবেন।

এলাচ/cardamom

এলাচ cardamom

এলাচে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন, কার্বোহাইড্রেট, কোলেস্টেরল, ফাইবার, নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পাইরিডক্সিন, থিয়ামিন, ইলেক্ট্রোলাইট, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম,জিঙ্ক, ভিটামিন এ, সি সহ আরো অনেক উপাদান।

  • গ্যাস্ট্রিক সমস্যা দূর করতে খেতে পারেন একটি এলাচ। এটি ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজমে সাহায্য করে।
  • পেটের যে কোনও সমস্যা যেমন বদহজম (digestive system) নিরাময়ে সহায়তা করে এলাচ। এক কাপ গরম পানিতে একটি এলাচ থেঁতো করে পান করলে দেখবেন হজমের সমস্যা সমাধান হয়ে গেছে।
  • এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও সহায়তা করে।
  • এলাচের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হার্টের জন্যে খুব ভালো। এটি কোলেস্টেরল কম করতে সাহায্য করে।
  • এলাচ শ্বাসকষ্ট নিরাময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শ্বাসকষ্ট দূর করার জন্য মধু, লেবুর রস ও গরম জলের সঙ্গে একটা এলাচ মিশিয়ে পান করতে হবে।
  • মুখের দুর্গন্ধজনিত কারনে অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েন। এই সমস্যা সমাধানের জন্য একটি এলাচ নিয়ে চিবোতে থাকুন। দেখবেন মুখের দুর্গন্ধ দূর হয়ে গিয়েছে। নিয়মিত এলাচ খেলে মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা দূর হয়। এছাড়াও বড় এলাচ বেটে গায়ে মেখে কিছুক্ষণ পর স্নাম করে ফেললে গায়ের দুর্গন্ধের মতো অস্বস্তিকর অবস্থা থেকে রেহাই পাওয়া যাবে।
  • যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে তারা এলাচ, বেল ও দুধ পানির সঙ্গে মিশিয়ে ভালো করে গরম করে তা একটু ঠাণ্ডা করে পান করুন। এতে কোষ্ঠকাঠিন্য ও জ্বর উভয়ই কমে যায়।
  • মাথা ব্যথা দূর করতে এলাচ চা অনেক সহায়ক ভূমিকা পালন করে থাকে। এলাচ গুঁড়ো ও মধু দিয়ে ফুটিয়ে চা তৈরি করে পান করলে, মাথা ব্যথা কমতে শুরু করে।
  • এলাচের ব্যবহার যৌন জীবনকেও উন্নত করে থাকে । এলাচের ব্যবহারের ফলে শরীরের ভিতর থেকে শক্তি পাওয়া যায়।
  • এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়ক ভূমিকা পালন করে।

আপনার মতামত, পরামর্শ, অভিযোগ অথবা কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

এই রকম আরও আর্টিকেল পড়তে ক্লিক করুন জিরার যত উপকারীতা, চুলের যত্নে মেথির ব্যবহার, কাঁচা মরীচের গুণের কথা

Leave a Comment